তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ফেব্রুয়ারি ২০১৬

'মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৬' আসরে যোগ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি।


প্রকাশন তারিখ : 2016-02-26

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক টেলিযোগাযোগ খাতের সবচেয়ে বড় প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) এর ২০১৬ আসরে যোগ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি।

 

 

এসময় তার সঙ্গে আরো উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, ডাক টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব জনাব মোঃ হারুনুর রশিদ  এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম তথ্য-প্রযুক্তি ব্যবস্থাপক মোহাম্মদ আরফে এলাহী ও আন্তর্জাতিক প্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

 

 

‘মোবাইল রাজধানী’ নামে খ্যাত স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত এ কংগ্রেস মোবাইল ফোন ও মোবাইল ডিভাইসের সবচেয়ে বড় প্রদর্শনী। এতে প্রদর্শন করা হয় সর্বাধুনিক মোবাইল প্রযুক্তির সর্বশেষ উদ্ভাবনী। ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৬ কে কেন্দ্র করে বিশেষজ্ঞ, সরকারের নীতিনির্ধারক, অপারেটর, হ্যান্ডসেট প্রস্তুতকারক, কনটেন্ট প্রোভাইডার, ইন্টারনেট প্লেয়ার্স এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের মিলনমেলায় পরিণত হয় বার্সেলোনা শহর। গত ২২-২৫ ফেব্রুয়ারি চলা ০৪ দিন ব্যাপী এই মোবাইল কংগ্রেসের আয়োজন করে বিশ্বের মোবাইল অপারেটরদের সংগঠন জিএসএমএ। বিজ্ঞান প্রযুক্তির নতুন নতুন পণ্য প্রদর্শনের পাশাপাশি প্রযুক্তি ও মোবাইল ক্ষেত্রের দিকনির্দেশনাও দেয়া হয় এ মোবাইল কংগ্রেস থেকে। এ মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বাংলাদেশের প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমস, ডাটাসফট ও অংশগ্রহণ করে। ‘Mobile is Everywhere’ এ বছরের থিম কে স্বার্থক করতে স্যামসাং, এলজি, এইচটিসি, হুয়াই এ সহ নামীদামী কোম্পানিগুলো তাঁদের স্টলগুলো সাজায় তাঁদের নতুন প্রযুক্তির সর্বশেষ চমক দিয়ে। মোবাইল রাজধানী নামে খ্যাত বার্সেলোনায় আগামী ২০১৮ সাল পর্যন্ত প্রতিবছরই এ কংগ্রেসের আয়োজন করবে জিএসএমএ।